৪ টি সরকারী চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি একসাথে

1.

ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি)


Assistant Manager (HR)

Post-14

Last Date :31-10-2023

Apply...

https://dpdc.gov.bd/
 


2.
Bangladesh Board of Unani and Ayurvedic Systems of Medicine:

প্রাকৃতিক উপাদান নির্ভর ট্রেডিশনাল মেডিসিন বা দেশীয় চিকিৎসা সহজ, সুলভ ও পার্শ্ব প্রতিক্রিয়ামুক্ত চিকিৎসা পদ্ধতি হিসেবে সমাদৃত। পৃথিবীর প্রায় প্রত্যেক দেশেই প্রাকৃতিক উপাদান নির্ভর চিকিৎসা পদ্ধতির প্রচলন কমবেশী রয়েছে । ট্রেডিশনাল মেডিসিন বা দেশীয় চিকিৎসার দুটি ধারা :(১) ইউনানী চিকিৎসা পদ্ধতি ও (২) আয়ুর্বেদিক চিকিৎসা পদ্ধতি।

 

প্রাকৃতিক উপাদান নির্ভর চিকিৎসা বা দেশীয় চিকিৎসা পদ্ধতির ইতিহাস মানব ইতিহাসের সমান্তরাল ও সমসাময়িক মনে করলে একেবারে ভুল হবে না। বাঁচার তাগিদে, সুস্থ থাকার প্রয়োজনে মানুষ বিবেক বিবেচনা খাটিয়েছে এবং হাতের কাছে প্রাপ্ত সম্পদ বিভিন্ন উপায়ে কাজে লাগিয়েছে।

 

যুগের ক্রমবিবর্তনের সাথে সাথে চিকিৎসা বিজ্ঞানেরও উন্নতি ও প্রসার লাভ করে। প্রাচীনতম নীতি বিদ্যার মূলসূত্র প্রথম প্রণীত হয় ব্যাবিলনে (২২০০ BC) চিকিৎসকদের কাছে মানুষ যে ধরণের আচরণ প্রত্যাশা করে তার বিস্তারিত বিবরণ থাকে এ নীতিমালায়। গ্রীক চিকিৎসক হিপোক্রেট (377-460 BC) এ বিষয়ে আরও ব্যাপক অবদান রাখেন। মিসরীয় চিকিৎসা বিজ্ঞানে প্রভূত উন্নয়ন সাধিত এবং শল্যবিদ্যায় দক্ষতা অর্জিত হয়। রোমানদের আগমনের ফলে অন্যান্য বিষয়ের সাথে চিকিৎসা বিজ্ঞানও গ্রীক এবং রোমানদের হাতে চলে যায়। মিশরের চিকিৎসা বিজ্ঞান গ্রীসে এলে ইউনানী চিকিৎসা বিজ্ঞান নাম ধারণ করে। এ চিকিৎসা বিজ্ঞান ইউরোপে প্রসার লাভ করলে আধুনিক চিকিৎসা বিজ্ঞানের ভিত্তি স্থাপিত হয়।

 

পৃথিবীর অন্যান্য চিকিৎসা বিজ্ঞানের পাশাপাশি ভারতীয় চিকিৎসা বিজ্ঞানও প্রাচীন। যা আয়ুর্বেদীয় চিকিৎসা বিজ্ঞান নামে খ্যাত। ঐতিহাসিক স্যার জন মার্শালের মতে খ্রিস্টপূর্ব ৪০০০ অব্দে ভারতের জনসাধারণের জীবন ধারণ উন্নতমানের ছিল। বাবেল ও মিশরীয় সভ্যতার চাইতে তারা পিছিয়ে ছিলনা। বৈদিক যুগের পর (খ্রিস্টপূর্ব ১৫০০ হতে খ্রিস্টপূর্ব ১৮০০সাল) ব্রাহ্মযুগের সূচনা। এ যুগে আয়ুর্বেদীয় চিকিৎসা বিজ্ঞানের উজ্বল জ্যোতিষ্কসমূহ দৃষ্টিগোচর হয়। সুশ্রুত, চরক ও ভগবত এ যুগেই পদার্পন করেছিলেন।


Post:04
Last date: 26 November 2023
Apply....
West Zone Power Distribution Company Limited. 

​সিস্টেম লস কমানো এবং আর্থিক অবস্থানকে শক্তিশালী করার মাধ্যমে বিদ্যুৎ সেক্টরকে আরো জবাবদিহি এবং সেবামূলক প্রতিষ্ঠান হিসাবে গড়ে তোলার জন্য উৎপাদন, সঞ্চালন এবং বিতরণ ব্যবস্থাকে পৃথক সংস্থাতে রুপান্তর করা হয়েছে। আর সংস্কার কর্মসূচীর অংশ হিসেবে বিদ্যুৎ সেক্টর বিভাজনসহ বিদ্যুৎ উৎপাদন, পরিচালন ও বিতরণ ব্যবস্থায় সিস্টম লস হ্রাসকরণ ও আর্থিক অবস্থা শক্তিশালী করণের লক্ষ্যে পাবলিক লিমিটেড কোম্পানী আইন/১৯৯৪ এর অধীনে নভেম্বর/২০০২ সালে বিদ্যুৎ বিতরণ কোম্পানী হিসেবে ওজোপাডিকো গঠন করা হয়। পহেলা অক্টোবর, ২০০৩ সালে বিউবোর বিতরণ, পশ্চিমাঞ্চল, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ভৌগোলিক এলাকা বাদে, খুলনা, বরিশাল ও বৃহত্তর ফরিদপুর বিভাগের ২১টি জেলা ও ২০টি উপজেলায় কর্মরত মানবসম্পকে ওজাপাডিকোতে লিয়েনে হস্তান্তর করা হয়। চুক্তি সম্পাদনের পর পহেলা এপ্রিল, ২০০৫ সালে ওজোপাডিকো স্বাধীনভাবে তৎকালীন বিউবোর বিতরণ পশ্চিমাঞ্চলে তার নিজস্ব কার্যক্রম শুরু করেন। ১৬ ডিসেম্বর, ২০০৭ সালে লিয়েন শেষে বিউবোর বিতরণ, পশ্চিমাঞ্চলে লিয়েনে কর্মরত সকল কর্মকর্তা ও কর্মচারীগণ ওজোপাডিকোর চাকুরীতে যোগদান করেন।

 

Last date 16 November 2023
Apply....




4.

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড:

১৯৫৪ এবং ১৯৫৫ সালের উপর্যপরি ভয়াবহ বন্যার পর বন্যার ক্ষয়ক্ষতি কমিয়ে খাদ্য উৎপাদন বাড়ানের লক্ষ্যে ১৯৫৭ সনে জাতিসংঘের অধীনে গঠিত ক্রগ মিশনএর সুপারিশক্রমে এতদঞ্চলের পানি সম্পদ ব্যবস্থাপনা ও উন্নয়নের লক্ষে ১৯৫৯ সনে পূর্ব পাকিস্তান পানি ও বিদ্যুৎ উন্নয়ন কর্তৃপক্ষ (ইপিওয়াপদা) গঠন করা হয়। বর্তমান বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) ইপিওয়াপদা এর পানি উইং হিসেবে দেশের বন্যা নিয়ন্ত্রণ, নিষ্কাশন ও সেচ প্রকল্প বাস্তবায়ন করে কৃষি ও মৎস্য সম্পদের উৎপাদন বৃদ্ধির লক্ষে দেশের পানি সম্পদ ব্যবস্থাপনায় প্রধান সংস্থা হিসেবে কার্যক্রম আরম্ভ করে। স্বাধীনতার পর ১৯৭২ সনের মহামান্য রাষ্ট্রপতির আদেশ নং: ৫৯ মোতাবেক ইপিওয়াপদা এর পানি অংশ একই ম্যান্ডেন্ট নিয়ে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) সম্পূর্ণ স্বায়ত্বশাসিত সংস্থা হিসেবে আত্মপ্রকাশ করে। অত:পর সংস্কার ও পুনর্গঠনের ধারাবাহিকতায় জাতীয় পানি নীতি-১৯৯৯ এর সাথে সামঞ্জস্য রেখে বাপাউবো আইন, ২০০০ প্রণয়ন করা হয়। এ আইনের আওতায় মাননীয় মন্ত্রী, পানি সম্পদ মন্ত্রণালয় এর নেতৃত্বে ১৩ সদস্য বিশিষ্ট পানি পরিষদের মাধ্যমে বোর্ডের শীর্ষ নীতি নির্ধারণ ও ব্যবস্থাপনা পরিচালিত হচ্ছে।

Last Date 19 -11-2023
Apply...

Post a Comment

0 Comments